Tuesday, October 20, 2020

ইসলামী আধ্যাত্বিকতার চুড়ান্ত মনজিল কি? - জানুন ও শেয়ার করুন প্লীজ


ইসলামী আধ্যাত্মিকতার চুড়ান্ত লক্ষ্য দ্বীনি এলম, মজবুত ঈমান ও উচ্চতর নেক আমলের মাধ্যমে একমাত্র আল্লাহ’র সন্তুষ্টি ও আখেরাতে সফলতা। এটাই সকল মুমিনের জীবনের লক্ষ্য। এটাই চুড়ান্ত সফলতা। সাহাবায়ে কেরাম দ্বীনি এলম, মজবুত ঈমান ও উচ্চতর নেক আমলের সহকারে ব্যক্তি জীবন থেকে শুরু করে জাতীয় ও আন্তর্জাতিক জীবন পর্যন্ত জীবনের সকল ক্ষেত্রে দ্বীন ইসলাস কায়েমের সর্বাত্বক প্রচেষ্টার মাধ্যমে আল্লাহ’র সন্তুষ্টি ও আখেরাতে সফলতা অর্জন করেছেন। এটা ছাড়া ইসলামী আধ্যাত্মিকতার অন্য কোন লক্ষ্য থাকতেই পারে না। কোরআন ও হাদীসে অন্য কোন লক্ষ্য বর্ণিত নাই। সেখানে অলৌকিক ক্ষমতা অর্জন করার জন্য ধ্যান-তপস্যা করার নির্দেশ নাই।  অনেক তথাকথিত তাসাউফপন্থী অন্তরের অলোকিক দর্শন ক্ষমতা ইতাদির জন্য সাধনা করাকে ও তা লাভ করাকে ইসলামী আধ্যাত্মিকতার লক্ষ্য মনে করে। যেমন - একদল ভন্ড সুফীরা গায়- “দয়াল বাবা! কেবলা কাবা ! আয়নার কারিগর, / আয়না বসায়ে দে বাবা ক্বলবের ভিতর”। এসমস্ত আধ্যাত্মিকতা সঠিক ইসলামী আধ্যাত্মিকতা নয়। অতএব এসব পরিতাজ্য। সবচেয়ে বড় অলৌকিক সত্ত্বা আল্লাহ’র সন্তুষ্টি ও  অলৌকিক জগত চিরস্থায়ী আখেরাতে সফলতা অর্জনই সবচেয়ে বড় অলৌকিকতা।  কাজেই আমরা ইসলামী আধ্যাত্মিকতাকে আকড়ে ধরি এবং সঠিক ও পূর্ণাঙ্গ দ্বীনি এলম, মজবুত ঈমান ও উচ্চতর নেক আমলের মাধ্যমে একমাত্র আল্লাহ’র সন্তিিষ্ট ও আখেরাতে সফলতার জন্য সর্বাত্বক প্রচেষ্টা করি।আল্লাহ আমাদের তৌফিক দান করুন, আমীন। 

মহান আল্লাহ ও আখেরাত সম্পর্কে জানার জন্য এই দুইটি ব্লগ ব্রাউজ করি প্লীজ: 1) http://allahall.blogspot.com   2) akheratall.blogspot.com

ঈমান বৃদ্ধি ও আমলে সালেহ’র জন্য এসমস্ত ব্লগ দেখতে পারেন: 1) isignbd.blogspot.com 2) alqbd.blogspot.com  3) namazall.blogspot.com, 4) hajjall.blogspot.com, 5) khedmot.blogspot.com 6) antiaall.blogspot.com এখানে অল্প কিছু বিষয় জানানো হয়েছে, তবে সেসব গুরুত্বপূর্ণ।


No comments:

Post a Comment